বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৯:০৬ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি
সারাদেশে জরুরি ভিত্তিতে সংবাদকর্মী নেওয়া হচ্ছে ★★★ আপনার চার পাশে ঘটে যাওয়া ঘটনা আমাদের জানান। সত্য প্রকাশে দূর্বার পথচলা ★★★ দৈনিক ফেমাস বার্তা পড়ুন এবং বিজ্ঞাপন দিন ★★★ www.famousbarta.com. Email: dailyfamousbarta@gma­il.com ★★★ মোবাইলঃ- 01976444656, 09696444656

সাংবাদিকতায় শপথবাক্যের সূচণায় বিডিসি ক্রাইম বার্তার সম্পাদক ও প্রকাশককে বিশেষ অভিনন্দন 

জনপ্রিয় সংবাদ / ৬৩ বার পড়া হয়েছে
প্রকাশিত: রবিবার, ২০ জুন, ২০২১

সাংবাদিকতায় শপথবাক্যের সূচণায় বিডিসি ক্রাইম বার্তার সম্পাদক ও প্রকাশককে বিশেষ অভিনন্দন

লেখক – সাঈদুর রহমান রিমন:

বিডিসি ক্রাইম বার্তায় ন্যূনতম একজন সংবাদকর্মি হতে হলেও কয়েকটি নির্দ্দিষ্ট প্রশ্নের জবাব থাকতে হয়. সম্পাদক ও প্রকাশক মহোদয়ের এমন একটি ঘোষণাপত্র দেখে মুগ্ধ হয়ে গেলাম।

সত্যিই তো, নির্বাচনের ভোটে জয়লাভের পরও একজন ওয়ার্ড কাউন্সিলর থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত সবাইকে এমনকি প্রেসিডেন্টকেও শপথবাক্য পাঠ করে তবেই তার দায়িত্ব পালনকে বৈধ বলে উপযোগী করতে হয়, অথচ দেশ ও সমাজের অতি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করার জন্য সাংবাদিককে কোনরকম অঙ্গিকারনামাও করতে হয় না। অবাক করার মতো ব্যাপারই বটে!

সেক্ষেত্রে বিডিসি ক্রাইম বার্তা এদেশে ভিন্নতর একটি বিষয় তার সংবাদ কর্মিদের হৃদয়ে প্রতিস্থাপন করে দিচ্ছেন শুরুতেই। আর কিছু না হোক নিজের সম্পর্কে হলেও কিছু না কিছু জবাবদিহিতা করেই তাকে এ সংবাদ মাধ্যমটিতে যোগ দিতে হচ্ছে।

আমাদের সকলকে মনে রাখা দরকার, কেবল ইবলিশ ‘শয়তানই’ তার কর্ম, অপকর্ম, তৎপরতার ব্যাপারে কারো কাছে জবাবদিহি করে না, কিন্তু মানুষ হিসেবে আপনাকে কোথাও না কোথাও জবাবদিহিতা থাকতে হবে, দায়বদ্ধতা নিশ্চিত করতেই হবে। সংবাদ মাধ্যম স্বাধীন, সাংবাদিকতা স্বাধীন…এটার দোহাই দিয়ে আপনি আমি যা খুশি তাই করতে পারি না।

রাষ্ট্রের ক্ষতিকারক কোনো কর্মকান্ডে অংশ নেয়ার নাম স্বাধীনতা নয়, রাষ্ট্রের জনগোষ্ঠীকে বিপাকে ফেলার নাম স্বাধীন সাংবাদিকতা নয়। সাংবাদিকতায় স্বাধীনতায় ভোগ করতে হলেও কিছু যোগ্যতা থাকার দরকার আছে, দরকার আছে জবাবদিহিতার।

আপনি একজন রিপোর্টার হিসেবে সকল রিপোর্টের ক্ষেত্রেই উৎসাহের সঙ্গে সম্পাদক মহোদয়ের কাছে দায়বদ্ধ থাকবেন, আপনার সম্পাদক সাহেবও তার পাঠকদের কাছে জবাবদিহিতার মধ্যে থাকতে বাধ্য। সর্বোপরি বিবেকের কাছে উভয়ের দায়বদ্ধ থাকার শপথই আমাদেরকে সুস্থ্য ধারার সাংবাদিকতা উপহার দিতে পারে।

বিডিসি ক্রাইম বার্তা যেমন তার রিপোর্টার নিয়োগের বাছাই ক্ষেত্রে কিছু ক্রাইটেরিয়া চিহ্নিত করে ‘না’ বলে দিয়েছেন, তেমনই দায়িত্ব পালনের ক্ষেত্রেও যদি অত্যাবশ্যক করনীয় নির্ধারন করে দেন; সেটাই হবে সাংবাদিকতায় অন্যরকম মডেল।

একটি সংবাদ মাধ্যম এমন আদর্শের সূত্রপাত ঘটালেই আমরা তা উদাহরণ হিসেবে দেখাতে পারি, অন্য মিডিয়াগুলোকেও তা নিশ্চিতকরণে দাবি দাওয়া তুলতে পারি। যখন কোথাও থাকে না ভাল কিছুর নজির তখন মাঠকর্মি হিসেবে আমরা বড়ই অসহায় হয়ে পড়ি।

এমন শূণ্যতার মাঝেই বিডিসি ক্রাইম বার্তা’র শুভ সূচণার শুভ উদ্যোগে সংশ্লিষ্ট সম্পাদক ও প্রকাশক মহোদয়কে বিশেষ ভাবে অভিনন্দন জানাচ্ছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগ থেকে আরও খবর